অফপেজ এসইও কি ? কিভাবে অফপেজ এসইও (Off Page SEO) করবো

অফপেজ এসইও কি

সার্চ ইন্জিন সেক্টরে এসইও এর গুরুত্ব অপরিসীম। এসইও ছাড়া কোন ওয়েবসাইট বা ব্লগসইটকে খোজে পাওয়া যাবে না। আপনার কোন কনটেন্টকে বা আর্টিকেলকে খোজে পেতে হলে এসইও করতে হবে। এসইও (SEO) এর এভরিভেশন হচ্ছে সার্চ ইন্জিন অপটিমাইজেশন। ইহা গুগলের একটি এলগরিদম। এই সার্চ ইন্জিন অপটিমাইজেশনের ফলে আমরা কোন কিওয়ার্ড লিখে গুগলে সার্চ করলে সহজে তা দেখতে পাই। এই এসইও হচ্ছে তিন প্রকার- অনপেজ এসইও, অপফেজ এসইও, এবং টেকনিক্যাল এসইও। আমাদের আজকের আলোচ্য বিষয় হচ্ছে অফপেজ এসইও কি ? অফপেজ এসইও হলো এসইও এর একটি গুরুত্বপূর্ন সেক্টর। এই অফপেজ এসইও না করলে আপনার সাইট গুগলে র‌্যান্ক করবে না। গুগলে র্যান্ক না করলে কেউ আপনার সাইট দেখতে পাবেনা। ফলে আপনার ওয়েবসাইট মুল্যহীন হয়ে পড়বে। আপনার ওয়েবসাইট যদি কেউ দেখতেই না পায় তাহলে সাইটের কোন ভ্যালু থাকবে না। মনে রাখবেন ওয়েবসাইটের প্রান হচ্ছে ভিজিটর। ভিজিটর ছাড়া ওয়েবসাইট মুল্যহীন। তাই ওয়েবসাইটকে র‌্যান্ক করাতে হলে অফপেজ এসইও এর বিকল্প নাই। আসুন জেনে নেয়া যাক- অফপেজ এসইও কি ? কিভাবে অফপেজ এসইও (Off Page SEO) করবো।

অফপেজ এসইও কি :

অফপেজ এসইও হচ্ছে নিজের সাইটের বাহিরে গিয়ে অন্য কোন সাইটে এসইও করাকে অফপেজ এসইও করা বলে। অর্থাৎ অন্য কোন ওয়েবসাইটে গিয়ে আপনার সাইটের লিংক বসিয়ে দিয়ে ব্যাকলিংক তৈরি করাই হচ্ছে অফপেজ এসইও। অফপেজ এসইওকে ব্যাকলিংক বা লিংকবিল্ডিং করাও বলা হয়ে থাকে। ব্যাকলিংক, লিংকবিল্ডিং ও অফপেজ এসইও একই সুত্রে গাথা। উল্লেখ্য যে অনপেজ এসইও হচ্ছে নিজের ওয়েবসাইটে ভিতরে যে কাজ করা হয় তাকে অনপেজ এসইও করা বলা হয়ে থাকে। আর নিজের সাইটের বাহিরে গিয়ে যে এসইও করা হয়ে থাকে তাকে অফপেজ এসইও করা বলা হয়ে থাকে। আর টেকনিক্যাল এসইও হচ্ছে প্রযুক্তিগত যে কাজ গুলো ওয়েবসাইটের ভিতরে করতে হয় তাকে টেকনিক্যাল এসইও বলা হয়ে থাকে। মনে রাখবেন একটি ওয়েবসাইটকে গুগলের ফাস্ট পেজে আনতে হলে অনপেজ এসইও , অফপেজ এসইও এবং টেকনিক্যাল এসইও এর গুরুত্ব অপরিসীম। এই তিনটি এসইও এর সমন্বয়ের ফলে একটি ওয়েবসাইটের সফলতা চুড়ান্ত শিখরে পৌছে।

ব্যাকলিংক কি :

ব্যাকলিংক হচ্ছে কোন ওয়েবসাইটে গিয়ে সেই সাইটের গুনাগুন বা প্রশংসা করে বা মতামত দিয়ে আপনার নিজের সাইটের ইউআরএল বা লিংক বসিয়ে দিয়ে সাবমিট করাই হচ্ছে ব্যাকলিংক করা। অর্থাৎ আপনার সাইট রিলেটেড কোনে ওয়েবসাইটে গিয়ে রিইলেভেন্ট কমেন্ট করে আপনার নিজের সাইটের লিংক বসিয়ে দেওয়ায় হচ্ছে ব্যাকলিংক করা। আশা করি ব্যাকলিংক কি বুঝাতে পেরেছেন। তারপরও বুঝতে কোন সমস্যা হলে কমেন্ট করবেন আশা করি উত্তর পাবেন।

কিভাবে অফপেজ এসইও করবো :

অফপেজ এসইও এর ট্রেটিজি বা কৌশল অনেক। আপনাকে অফপেজ এসইও করতে হলে অনেক গুলো কৌশল অবলম্বন করতে হবে। আপনাকে আপনার সাইটের জন্য বিভিন্ন ধরনের ব্যাকলিংক তৈরি করতে হবে। ব্যাকলিংক দুই ধরনের হয়ে থাকে। এক, ডু-ফলো (Do Follow) ব্যাকলিংক , দুই, নো-ফলো (No Follow) ব্যংকলিংক। নো-ফলো ব্যাকলিংকের চেয়ে ডু-ফলো ব্যাকলিংক কার্যকরী। তাই সবসময় ডু-ফলো ব্যাকলিংক করার চেষ্টা করবেন। আর সবসময় হাই DA এবং PA সাইট গুলোতে ব্যাকলিংক করার চেষ্ট করবেন। তাহলে আপনার সাইট দ্রুত র‌্যান্কিংয়ে উঠার সম্ভাবনা থাকবে। DA = Domain Authority আর PA= Page Authority । যে সমস্ত সাইটের ডোমেন অথরিটি ও পেজ অথরিটি 30 এর উপরে থাকবে সে সমস্ত সাইটে ব্যাকলিংক তৈরি করার চেষ্টা করবেন। এবার আসুন জেনে নেয় যাক অফপেজ এসইও এর জন্য কি কি ধরনের সাইটে ব্যাকলিংক তৈরি করবেন।

1. ব্লগ সাইট :

ব্লগসাইট হচ্ছে যে সাইট গুলোতে প্রতিনিয়ত লেখালেখি করা হয়ে থাকে। যেমন: এই সাইট একটি ব্লগসাইট। এই ধরনের সাইট গুলোতে ব্যাকলিংক করতে পারেন। এই ধরনে সাইট গুলোতে কোন মতামত দিয়ে কমেন্ট করে নিচে আপনার সাইটের লিংক বসিয়ে দিতে পারেন। তবে মনে রাখবেন সাইট গুলো যেন আপনার সাইট রিলেটেড হয়। নতুবা ভালোর চেয়ে খারাপ হতে পারে। তাই সবসময় সমমনা সাইট গুলোতে ব্যাকলিংক তৈরি করার চেষ্টা করবেন। ব্লগসাইটের কিছু লিস্ট নিচে দেওয়া হলো।

ব্লগসাইট লিস্ট :

https://www.engadget.com
https://www.entrepreneur.com
https://www.tmz.com
https://www.billboard.com
https://www.elle.com
https://www.businessinsider.com
https://gizmodo.com
https://www.fastcompany.com
https://people.com
https://seekingalpha.com
https://www.marketwatch.com
https://www.wired.com
https://mashable.com
https://www.cnet.com
https://www.gq-magazine.co.uk/?international
https://techcrunch.com
https://www.thescore.com
https://www.autoblog.com
https://www.menshealth.com
https://cointelegraph.com

2. ফোরাম সাবমিশন সাইট :

ফোরাম সাবমিশন সাইট হচ্ছে যে, একটি ফোরম সাইটে বিভিন্ন তথ্য সম্পর্কে আলোকপাত করা হয়ে থাকে। অর্থাৎ ফোরাম রিলেটড কথোপকথোন করা হয়ে থাকে। অনেকে প্রশ্ন করে থাকে আবার অনেকে সে প্রশ্ন গুলোর উত্তর দিয়ে থাকে। এতে একে অপরের প্রশ্নের সমাধান পেয়ে থাকে। এতে অনেকে একে অপরের উপকারে আসে। অনেক প্রশ্নে সমাধান পেয়ে থাকে। এই সাইট গুলোতে অসংখ্য ভিজিটরের আগমন ঘটে থাকে। এখানে আপনি প্রশ্ন করে বা প্রশ্নের সমাধান দিয়ে আপনার সাইটের লিংক বসিয়ে দিয়ে ব্যাকলিংক তৈরি করতে পারেন। ফোরম সাইটে কিছু তালিকা নিচে দেওয়া হলো।

ফোরাম সাইট :

http://doridro.com/forum/
http://www.amaderforum.com/
http://forum.projanmo.com/index.php
http://banglagamer.com/forum.php
http://joubonjatra.com/community/
http://banglacricket.com/alochona/
http://www.rmcforum.com/
http://forum.amaderprojukti.com/
http://www.bangladesh.com/forums/
http://forum.linuxdesh.org/
http://www.al-ihsan.net/forum/
http://banglaforum.motionsforum.com/
http://bengalidownload.com/
http://forum.techbangla.net/
http://forum.linux.org.bd/
http://forum.tarunnobd.com/?forum
http://www.golpo.net/
http://forum.networkbangla.org/
http://forum.banglalibrary.org/
http://www.topix.com/forum/world/bangladesh
http://www.banglatorrents.com/
http://forum.daffodilvarsity.edu.bd/
http://www.amaderadda.net/forum.html
http://avacs.sforum.biz/
http://rangpurbd.com/forum/
http://www.omicronlab.com/forum/
http://www.bdsdf.org/forum/
http://tomorrowsgaming.com/
http://forums.durontopothik.com
http://forum.tarunnobd.com/
http://forums.jahirol.com
http://www.kazirhut.com/
http://www.szforum.co.cc/

3. বুকমার্ক সাইট :

বুকমার্ক হচ্ছে ব্রাউজারে ওয়েবসাইটের লিংক সংরক্ষন করে রাখাকে বুকমার্ক করা বলা হয়ে থাকে। অর্থাৎ নিত্য প্রয়োজনীয় সাইট গুলোকে ওয়েব ব্রাউজারে ধরে রাখাকে বুকমার্ক করা বলা হয়ে থাকে। এই সাইট গুলোতে আপনি বুকমার্ক করে ব্যাকলিংক তৈরি করতে পারেন। গুগলে অসংখ্য বুকমার্ক সাইট লিস্ট পাবেন। সেখান থেকে সাইট লিস্ট সংগ্রহ করে বুকমার্ক করতে পারেন। হাই DA, PA কিছু সোসাল বুকমার্ক সাইটের লিস্ট দেওয়া হলো।

                                         websiteDAPAAlexa Rank
https://twitter.com/10010036
www.facebook.com1001004
www.google.com98991
www.pinterest.com9895147
www.tumblr.com10010085
www.reddit.com988918
www.digg.com94804,247
www.stumbleupon.com94814,183
www.technorati.com927735,920
www.delicious.com93755,541,155
www.slashdot.org92727,140
www.newsvine.com866790,288
www.squidoo.com927216,531
www.scoop.it92735,199
www.diigo.com927312,810
www.friendfeed.com906573,567
www.plurk.com91691,387
www.blinklist.com896727,289
www.mixx.com7662263,838
www.dzone.com83632,712
www.citeulike.org7261363,494
www.folkd.com876625,161
www.fark.com80679,279
www.pearltrees.com91695,360
www.current.com776084,500
www.blogmarks.net755850,205
www.bibsonomy.org756020,210
www.bizsugar.com695925,402
www.43things.com71621,136,488
www.designfloat.com715924,344
www.killerstartups.com615628,739
www.soup.io957411,725
www.wikio.com685767,872
www.dotnetkicks.com605358,279
www.newsle.com5350143,536
www.youmob.com58537,487,817
www.lintas.me62552,735,136
www.faves.com615243,259
www.icio.de6157227,564
Bookmark list

4. ডিরিকটরি সাইট :

ডিরিকটরি সাইট হচ্ছে যে সাইট গুলিতে ফাইল বা নথি স্তরে স্তরে সাজিয়ে রাখা হয় তাকে ডিরিক্টরি বলা হয়ে থাকে। এই ধরনের ডিরিক্টরি সাইট গুলোতে আপনি রেজিষ্ট্রেশন করে সেখানে আপনার সাইটের লিংক বসিয়ে ব্যাকলিংক তৈরি করতে পারেন। গুগলে অসংখ্য ডিরিক্টরি সাইট দেখতে পাবেন। সেখান থেকে সংগ্রহ করে আপনার সাইটের লিংক বসিয়ে দিয়ে ব্যাকলিংক তৈরি করতে পারেন।

5. Question and Answer সাইট :

Question and Answer সাইট অনেকটা ফোরম সাইটের মতো। এখানে কেউ প্রশ্ন করে আবার কেউ সে প্রশ্নে উত্তর দেয়। এই সাইট গুলোতে প্রশ্ন গুলোর উত্তর দিয়ে আপনার সাইটের লিংক বসিয়ে ইফেক্টিভ ব্যাকলিংক তৈরি করতে পারেন। Question and Answer সাইট গুলোর মধ্যে কোরা একটি জনপ্রিয় সাইট। এই সাইটটিতে আপনি প্রতিনিয়ত প্রশ্ন গুলোর উত্তর দিয়ে আপনার সাইটের লিংক বসিয়ে দিয়ে ব্যাকলিংক তৈরি করতে পারেন।

6. গেষ্ট পোস্ট সাইট :

গেষ্ট পোস্ট সাইট হচেছ অথিতি সাইট । অর্থাৎ আপনি অন্যের সাইট গুলোতে গিয়ে আর্টিকেল লিখে সেই আর্টিকেলের মধ্যে আপনার সাইটের লিংক বসিয়ে সাবমিট করাই হচ্ছে গেষ্ট পোস্ট করা। গেষ্ট পোস্ট ব্যাকলিংক অত্যন্ত কার্যকরী ব্যাকলিংক। এই ধরনে ব্যাকলিংক করা একটু কষ্টকর। কারন অনেক সাইট ব্যাকলিংক করতে দিতে চায় না। এই ধরনে সাইট গুলোতে ব্যাকলিংক করতে হলে সেই সাইটে এডমিনের অনুমতি নিতে হয়। গেষ্ট পোস্ট করতে হলে অনেক সময় পেইড করতে হয়। আবর অনেক ফ্রি সাইটও পাওযা যায়।

7. সোসাল সাইট :

সোসাল সাইট হচ্ছে ফেসবুক, ইনিষ্টাগ্রাম, টুইটার, লিংকদিন, পিন্টারিস্ট ইত্যাদি সাইট গুলো হচ্ছে সোসাল সাইট। এ গুলোকে আমরা সবাই চিনি। এই সাই গুলোতে কমেন্ট করে আপনার সাইটের লিংক বসিয়ে দিয়ে ব্যাকলিংক তৈরি করাই সোসাল সাইটে ব্যাকলিংক করা। সোসাল সাইটের ব্যাকলিংক গুলো খুবই ইফেক্টিভ ব্যাকলিংক। আপনার সাইটকে দ্রুত র‌্যান্ক করতে সহায়তা করবে এই ধরনের সাইট গুলো। আপনার ওয়েবসাইটের পোস্ট গুলো নিয়মিত ফেসবুক পেজে পোস্ট এবং শেয়ার করতে পারেন। তাহলে আপনার সাইট দ্রুত বিস্তাপর লাভ করবে এবং এখান থেকে প্রচুর ভিজিটর পাওয়ার সম্ভাবনা রয়েছে।

8. ওয়েব 2.0 সাইট :

ওয়েব 2.0 সাইট হচ্ছে সৃজনশীলতা, পারস্পারিক যোগাযোগ, তথ্য সংরক্ষন, তথ্য আদান-প্রদান করা এই ধরনের সাইটি গুলোর উদ্দেশ্য। আপনি এই ওয়েব 2.0 সাইট গুলোতে ব্যাকলিংক তৈরি করতে পারেন। ওয়েব 2.0 সাইট গুলোতে ব্যাকলিংক করলে দ্রুত র‌্যান্কিংযে উপরে উঠা সম্ভব। ব্লগিং সাইট গুলোর জন্য ইফেক্টিভ ব্যাংকলিংক তৈরি করা সম্ভব। গুগলে অনেক ফ্রি ওয়েব 2.0 সাইট দেখতে পাবেন। সেখান থেকে সংগ্রহ করে ব্যাকলিংক তৈরি করুন।

9. ক্লাসিফাইড এড পোস্টিং সাইট :

ক্লাসিফাইড এড পোস্টিং সাইট হচ্ছে বিজ্ঞাপন প্রচার সাইট। এখানে আপনি আপনার প্রোডাক্ট বা সার্ভিস সম্পর্কে পোস্ট দিয়ে ব্যাকলিংক তৈরি করতে পারেন। এই ধরনের সাইট গুলোতে ব্যাকলিংক সাধারনত ডু-ফলো ব্যাকলিংক হয়ে থাকে। এই সাইট গুলোতে প্রথমে রেজিষ্ট্রেশন করতে হবে। তারপর আপনার প্রোডাক্টের ছবি ও আর্টিকেল দিয়ে পোস্ট তৈরি করে আপনার সাইটের লিংক বসিয়ে দিয়ে ব্যাকলিংক তৈরি করতে হবে।

10. প্রোফাইল সাইট :

প্রোফাইলশব্দের অর্থ হচ্ছে পার্শচিত্র, রেখাচিত্র, সংক্ষিপ্ত জীবনকথা , জীবনালেখ্য ইত্যাদি সম্পর্কিত তথ্য নির্ভর সাইটকে প্রোফাইল সাইট বলা হয়ে থাকে। প্রফাইল সাইটে ব্যাকলিংক বর্তমান বেশ জনপ্রিয়। আপনি এই ধরনে সাইট গুলোতে ব্যাকলিংক তৈরি করতে পারেন।অনলাইনে অনেক প্রোফাইল সাইট লিস্ট দেখতে পাবেন। অনলাইন থেকে সংগ্রহ করে ব্যাকলিংক তৈরি করতে পারেন। প্রোফাইল ব্যাকলিংক আপনার সাইটকে গুগল র‌্যান্কে আনতে সহায়তা করবে।

পড়ুন :

ওয়েবসাইটকে কিভাবে গুগলে ইনডেক্স করবেন

আর্টিকেল কিভাবে এসইও করবেন

শেষ কথা :

পরিশেষে কথা হচ্ছে অফপেজ এসইও কি ? এটা জানতে হলে আপনাকে অনেক রিসার্চ করতে হবে। অফপেজ এসইও বিভিন্ন ভাবে করা যায়। বিভিন্ন সাইট গুলোতে গিয়ে আপনাকে রেজিষ্ট্রশন করতে হবে। তারপর আপনাকে ব্যাকলিংক তৈরি করতে হবে। উপরে আমি কিছু সাইট লিস্ট দিলাম। অন্যান্য সাইট লিস্ট গুলো গুগল থেকে সংগ্রহ করে ব্যাকলিংক তৈরি করতে পারেন। মনে রাখবেন একটি ওয়েবসাইটকে গুগলের ফাস্টপেজে আনতে হলে ব্যাকলিংকের বিকল্প নেই। তাই আপনাকে সঠিক ওয়েতে ব্যাকলিংক তৈরি করতে হবে। অনেক সাইট ব্যাকলিংক লিস্টে থাকলেও ব্যাকলিংক তৈরি করতে দিবে না। আপনি সে সাইট গুলি বাদ দিয়ে যে সাইট গুলোতে সহজে করতে পারবেন সে সাইট গুলোতে ব্যাকলিংক তৈরি করবেন। এতক্ষন সংগে থাকার জন্য ধন্যবাদ।

Related posts

2 Thoughts to “অফপেজ এসইও কি ? কিভাবে অফপেজ এসইও (Off Page SEO) করবো”

  1. […] অফপেজ এসইও কি ? কিভাবে অফপেজ এসইও (Off Page SEO… […]

Leave a Comment