ফেসবুক প্রোফাইলে (Facebook Profile) ভিডিও আপলোড করে ইনকাম করুন

Facebook Profile

ফেসবুক সোসাল মিডিয়ার মধ্যে অন্যতম প্লাটফর্ম। ইউটিউবের মতো ফেসবুকেও ভিডিও আপলোড করে ইনকাম করা যায়। ফেসবুকে দুই ভাবে ইনকাম করা যায়, এক, ফেসবুক প্রোফাইল (Facebook Profile) থেকে। দুই, ফেসবুক পেজ ( Facebook Page ) থেকে। ফেসবুক প্রোফাইল ও পেজের দুটোরই সুবিধা অসুবিধা রয়েছে। তবে ফেসবুক প্রোফাইলের বড় সুবিধা হলো ফেসবুকে আগে থেকে আপনার যে গুলো ফ্রেন্ড রয়েছে সেগুলোকে ফলোয়ার বনিয়ে নিতে পারবেন। ফেসবুকের যেহেতু শর্ত রয়েছে 5 হাজার ফলোয়ার থাকতে হবে। তাই আগের ফ্রেন্ড গুলোকে সহজে ফলোয়ার বনিয়ে নিতে পারবেন। ফেসবুকে আমরা সর্ব শ্রেনির মানুষ বিচরন করে থাকি। তৃতীয় শ্রেনির ছাত্র থেকে মাস্টারস পর্যন্ত সকল ছাত্র-ছাত্রী ফেসবুকে বিচরন করে থাকে। এছাড়া অল্প অক্ষর জ্ঞান সম্পূর্ন লোকেরাও ফেসবুকে বিচরন করে থাকে। তাই এখন ফেসবুক কেনা-কাটা থেকে শুরু করে তথ্য আদান প্রদান এবং বিনোদনের অন্যতম মাধ্যম হিসাবে পরিগনিত হয়েছে। আজকে আমাদের আলোচনার বিষয় হচ্ছে ফেসবুক প্রোফাইলে কিভাবে ভিডিও আপলোড করে ইনকাম করা যায়।

ফেসবুক প্রোফাইলে (Facebook Profile) ভিডিও আপলোড করে ইনকামের জন্য আবশ্যকতা :

ফেসবুক থেকে ইনকাম করতে হলে আপনার কিছু প্রয়োজনীয় ইনস্ট্রুমেন্ট থাকা আবশ্যক। এই ধরনের ইনস্ট্রুমেন্ট বা তথ্য ছাড়া ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন না।যে গুলো আপনি সহজে হাতের কাছে পেয়ে যাবেন। সে গুলো হলো :

1. আপনার একটি স্মার্টফোন, কম্পিউটার বা ল্যাবটপ থাকতে হবে। এই তিনটির মধ্যে শুধু একটি স্মার্টফোন থাকলেই চলবে। একটি স্মার্টফোন থাকলেই ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন।

2. ওয়াইফাই কানেকশন তথা ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

3. ফেসবুক চালানোর দক্ষতা থাকতে হবে। অর্থাৎ ফেসবুক একাউন্টে আইডি খোলা জানতে হবে এবং একাউন্টে ফ্রেন্ডস বা ফলোয়ার বৃদ্ধির সক্ষমতা থাকতে হবে।

4. মোবাইলের মাধ্যমে ভিডিও তোলা জানতে হবে।

5. ভিডিও এডিটিং সম্পর্কে নুন্যতম ধারনা থাকতে হবে। যেমন : মোবাইলে কেপকার্ট, ইনশর্ট বা কাইনমাষ্টার সফটওয়ারের মাধ্যমে ভিডিও এডিটিং করা সম্পর্কে সাধারন ধারনা থাকতে হবে।

ফেসবুক প্রোফেশনাল মোড কি :

ফেসবুক থেকে ভিডিও আপলোড করে ইনকাম করতে চাইলে ফেসবুক আইডিকে প্রোফেশনাল মোডে অন করতে হবে। প্রশ্ন হচ্ছে প্রোফেশনাল মোড কি ? প্রোফেশনাল মোড হচ্ছে ফেসবুকের একটি ফিচার। ফেসবুকের এই ফিচার অন করে ফেসবুকে ভিডিও আপলোড করে ইনকাম করতে পারবেন। আগেই বলেছি ফেসবুকে দুই পদ্ধতিতে ভিডিও আপলোড করে ইনকাম করা যায়। এক, প্রোফেশনাল মোড, দুই, ফেসবুক পেজ। ফেসবুক পেজ তৈরি করা বড় একটি ব্যাপার। সহজ ব্যাপার হলো ফেসবুক মোড অন করা। শুধু মাত্র একটি ফিচার অন করলেই আপনার আইডি প্রোফেশনাল মোডে অন হয়ে যাবে এবং এখানে ভিডিও আপলোড করে ইনকাম করতে পারবেন।

ফেসবুক প্রোফেশনাল মোড অন বা চালু করার নিয়ম :

ফেসবুক প্রোফাইলের (Facebook Profile) জন্য প্রোফেশনাল মোড অন বা চালু করতে নিচের পদ্ধতি অনুসরন করুন।

  1. প্রথমে ফেসবুক আইডিতে প্রবেশ করুন তারপর কর্ণরে থ্রি-ড্যাশে (নুমনা = ) ক্লিক করুন।
  2. মেনু থেকে আপনার ছবি বা নামের উপর ক্লিক করুন।
  3. মুল আইডি থেকে থ্রি ডটে ( … ) ক্লিক করুন।
  4. এখন Turn professional mode off ক্লিক করুন এবং Turn on এ ট্যাপ করুন।
  5. এবার আপনার ফেসবুক প্রোফাইল ড্যাশবোর্ড প্রোফেশনাল মোডে পরিনত হয়ে যাবে। আবার বন্ধ করার ক্ষেতে Turn off ক্লিক করে বন্ধ করে দিতে পারেন। আমরা বন্ধ করবো না অন করে রাখবো। টার্ন করা থাকলে প্রোফেশনাল মোড অন থাকবে।

ফেসবুক প্রোফাইলে (Facebook Profile) ভিডিও আপলোড করে ইনকাম :

ফেসবুক প্রোফাইলে ভিডিও আপলোড করে ইনকাম করতে চাইলে কম্পিউটারের মাধ্যমেও করতে পারবেন। আবার মোবাইলের মাধ্যমে করতে পারবেন। তবে কম্পিউটারের মাধ্যমে বড় ভিডিও তথা তিন মিনিটের উপরের ভিডিও গুলো আপলোড করতে পারলে ভালো। আর মোবাইলের মাধ্যমে শর্ট বা রিলস ভিডিও আপলোড করলে কম্পোর্টেবল। ফেসবুকে দুই ধরনে ভিডিও আপলোড করা যায়। এক, শর্ট বা রিলস ভিডিও অর্থাৎ এক মিনিটের ভিডিও। দুই, লং ভিডিও অর্থাৎ তিন মিনিটের উপরে ভিডিও। ফেসবুকে ভিডিও আপলোড করে ইনকাম করতে হলে ফেসবুকের কিছু শর্ত রয়েছে। শর্ত গুলো ফুলফিল করতে পারলে মনিটাইজেশন করে ইনকাম করতে পারবেন। মনিটাইজেশন পেলে ফেজবুক আপনার ভিডিওতে বিভিন্ন এড শো করতে থাকবে। সেই সব এডে যখন কেউ ক্লিক করলে সেখানে থেকে আপনার ইনকাম হতে থাকবে। ফেসবুকের শর্ত গুলো হচ্ছে –

1. আপনার পেজে বা পোফাইলে 5000 ফলোয়ার থাকতে হবে।

2. 60000 মিনিট ওয়াচ টাইম হতে হবে।

3. আপনার বয়স 18 বৎসর হতে হবে।

4. আপনাকে এলিজেবল কান্ট্রির অধিবাসী হতে হবে।

5. ফেসবুকের পলিসি মেনে ভিডিও আপলোড করতে হবে। অর্থাৎ ফেসবুক পাটনার পলিসি ও কন্টেন্ট পলিসি ঠিক রেখে ভিডিও আপলোড করতে হবে।

ফেসবুক থেকে ইনকামের টুলসসমূহ :

ফেসবুক থেকে ইনকাম করার বিভিন্ন টুলসসমূহ রয়েছে। সে গুলো হলো –

1. এডস অন রিলস ( Ads on reels )

2. ইনস ট্রিম এডস ( in-stream ads )

3. স্টার ( Stars )

4. বোনাস ( Bonuses )

5. সাবসক্রেপশন ( Subscriptions )

এখানে উল্লেখ্য উপরের টুলস গুলো সব দেশের জন্য সমভাবে প্রযোজ্য নয়। কান্ট্রি ভেদে একেক দেশের জন্য একেক রকমের টুলস ব্যবহৃত হয়ে থাকে। যেমন : বাংলাদেশের জন্য উপরের তিনটি টুলস এলিজেবল। অন্য গুলো এখনও সবার জন্য এপ্রোপিয়েড নয়। ওয়েষ্টার্ন কান্ট্রি গুলোর জন্য হয়তো সকল টুলস প্রযোজ্য হতে পারে। মোটকথা ফেসবুকের এই টুলস গুলো থেকে ইনকাম করতে চাইলে উপরের শর্ত গুলো ফুলফিল করতে হবে।

আরো পড়ুন :

ফেসবুক থেকে আয় করার উপায়

ডিজিটাল মার্কেটিং স্কীল সম্পর্কে জানুন

শেষ কথা :

পরিশেষে কথা হচ্ছে ফেসবুক থেকে ইনকামের বিভিন্ন পথ রয়েছে। যেমন : ফেসবুকে ভিডিও আপলোড করে ইনকাম করা যায়, ফেসবুকে নিজস্ব প্রোডাক্ট আপলোড করে ইনকাম করা যায়, ফেসবুকে এ্যফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করা যায়। ফেসবুকে অসংখ্য ক্যারাইটারিয়া এবং টুলস রয়েছে যে গুলোর মাধ্যমে ইনকাম জেনারেট করে নিজেকে স্টেবলিস্ট করতে পারবেন। আজকে আমি শুধমাত্র ভিডিও আপলোড করে ইনকাম করার পদ্ধতি তুলে ধরার চেষ্টা করেছি মাত্র। ফেসবুক নতুন ফিচার যোগ করেছে ফেসবুক প্রোফেশনাল ড্যাশবোর্ড। আগে আমরা জানতাম যে ফেসবুক পেজের মাধ্যমে ইনকাম করা যায়। এখন শুধুমাত্র একটি সেটিংস অন করে ফেসবুক প্রোফাইলকে (Facebook Profile ) প্রোফেশনাল ড্যাশবোর্ডে রূপান্তর করে ফেসবুক থেকে সহজে ইনকাম করতে পারবেন। এতক্ষন ধর্য্য ধরে সংগে থাকার জন্য ধন্যবাদ। আর্টিকেলটি বুঝতে সমস্যা হলে ইউটিউবে অসংখ্য ভিডিও পাবেন সেখান থেকে দেখে নিতে পারেন এবং পাশাপাশি এই আর্টিকেল ফলো করতে পারেন।

Related posts

Leave a Comment