ওয়েবসাইট গুগলে ইনডেক্স (Google Index) করার নিয়ম

Google Index

ওয়েবসাইট আমাদের পরিচিতি বা আত্ম-মর্যাদা। একটি ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন তথ্য আদান প্রদান করা হয়ে থাকে। আমরা কেউ ওয়েবসাইট সখের বসে খোলে থাকি। আবার কেউ টাকা ইনকামের জন্য তৈরি করে থাকি। আবার কেউ নিজের গুরুত্বপূর্ন দলিল পত্র নথিভূক্ত করার জন্য তৈরি করে থাকি। কিন্তু ওয়েবসাইটে যদি ভিজিটর না আসে তাহলে সে ওয়েবসাইট মুল্যহীন।ওয়েবসাইটে ভিজিটর আনতে হলে আপনাকে গুগলে ইনডেক্স করতে হবে। গুগলে ইনডেক্স করলে সবাই আপনার ওয়েবসাইটকে সহজে খোজে পাবে। তাই ওয়েবসাইট এবং ওয়েবসাইটের কন্টেন্ট ইনডেক্স করতে হলে সার্চ কনসোলের মাধ্যমে গুগলে ইনডেক্স (Google Index) করতে হবে। আজকে আমরা জানবো ওয়েবসাইট গুগলে ইনডেক্স করার নিয়ম সম্পর্কে। কিভাবে একটি ওয়েবসাইট গুগলে ইনডেক্স করা যায়।

গুগল ইনডেক্সিং কি :

গুগল ইনডেক্সিং হচ্ছে কোন ওয়েবসাইটকে বা কন্টেন্টকে গুগলে নথিভূক্ত করা। গুগলের বট ওয়েবসাইটের সার্বিক তথ্য পর্যালোচনা করে ইনডেক্সিং করে থাকে। কোন ওয়েবসাইট যদি গুগলের সকল মানদন্ড ঠিক রেখে সাইট বা কন্টেন্ট আপলোড করে থাকে তখন তা গুগল ইনডেক্সিং করে থাকে। গুগুল তার নিজেস্ব স্পাইডার দ্বারা কোন সাইট বা কন্টেন্টকে ক্রাউল করে থাকে। যাতে কাস্টমাররা কোন তথ্য সার্চ করা মাত্র গুগল তা উপস্থাপন করতে পারে। তাই কোন তথ্য সহজে খোজে পেতে হলে গুগলে ইনডেক্সিং করা আবশ্যক। তাহলে একজন কাস্টমার চাহিবা মাত্র তার কাঙ্খিত তথ্য সার্চ রেজাল্টে দেখতে পাবেন।

গুগল ইনডেক্সিং কিভাবে কাজ করে :

গুগল সার্চ রেজাল্টে কোন সাইটকে র‌্যান্ক করতে চাইলে তিনটি বিষয় মেনে র‌্যান্কে আসতে হবে। তাহলে গুগুল টপে আসতে পারবেন। তিনটি বিষয় হলো : ক্রাউলিং, ইনডেক্সিং, র‌্যান্কিং। ক্রাউলিং হেচ্ছে গুগল বট তার সার্চের মাধ্যমে গোটা ওয়েবসাইটকে সার্চ করে ক্রাউল করে থাকে। আর ইনডেক্সিং হচ্ছে গুগল বট সার্চ করে সকল তথ্য সঠিক পেলে তা ইনডেক্স করে থাকে। আর র‌্যান্কিং হচ্ছে সঠিক ভাবে ইনডেক্স হলে সকল ভিজিটর তা দেখতে পায় এবং ওয়েবসাইটে বেশি বেশি ভিজিটর আসে। ওয়েবসাইটে যত বেশি ভিজিটর আসবে ওয়েবসাইটের ততো র‌্যান্ক বৃদ্ধি পাবে। উপরোক্ত পদ্ধতিতে গুগল ক্রাউলিং, ইনডেক্সিং এবং র‌্যান্কিং করে থাকে।

ওয়েবসাইট গুগলে ইনডেক্স (Google Index) করার নিয়ম :

একটি ওয়েবসাইটকে গুগলে ইনডেক্স করতে হলে কিছু প্রক্রিয়া অবলম্বন করতে হয়। প্রক্রিয়া গুলো হলো প্রথমে কোন ব্রাউজারে ‍গিয়ে সার্চ কনসোল লিখে সার্চ করতে হবে। তারপর গুগল সার্চ কনসোলে একটি ইমেইলের মাধ্যমে রেজিষ্ট্রেশন করতে হবে। এই লিংকে ক্লিক https://search.google.com/search-console/ করলে, তখন নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

Google Index.1 :

Google Index.1

এই ইন্টারফেসে উপরে লাল আয়াতাকার ঘরে ক্লিক করতে হবে। তারপর নিচের লাল আয়াতাকার ঘরে Add Property তে ক্লিক করতে হবে। তখন নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

Google Index.2 :

Search Consol

এই ইন্টারফেসে URL Prefix এর নীচে লাল তীর চিহ্ন দিয়ে দেখানো যায়গায় আপনার ওয়েবসাইটের ইউ আর এল বসাবেন। তারপর Continue বাটনে ক্লিক করুন। তখন নিচের মতো ইন্টারফেস দেখতে পাবেন।

Index.3 :

Index.3

এই ইন্টারফেসে HTML tag এ ক্লিক করুন। তখন নিচে একটি কোড দেখতে পাবেন। লাল ঘরে ক্লিক করে কোডটি কপি করে নিন। তারপর এই কোড আপনার ওয়েবসাইটের থিমের বডি ট্যাগের উপরে হেড ট্যাগের মধ্যে বসিয়ে দিন। মনে রাখবেন বডি ট্যাগের মধ্যে কিন্তু না। হেড ট্যাগের মধ্যে বসাতে হবে। হেড ট্যাগে বসে সেভ করে দিন। তারপর সার্চ কনসোলে অর্থাৎ এখানে এসে Verify এ ক্লিক করে ভেরিফাই করে দিন। বাছ আপনার কাজ শেষ। তখন নিচের মতো একটি পেজ দেখাবে Indexing requested ।

Indexing requested :

Indexing requested

এখানে লাল তীর চিহ্ন দিয়ে দেখানো Got IT এ ক্লিক করে বেড় হয়ে আসুন। এখন গুগুল আপনার পোস্টটি চেক করে দেখবে । পোস্টটি গুগুলের নীতিমালা মেনে করা হয়েছে কিনা ? যদি সব ঠিক থাকে তাহলে অতি দ্রুত আপনার সাইট ইনডেক্স হয়ে যাবে। ইনডেক্সিং করতে কতক্ষন সময় নিবে তার কোন টাইম নেই। তবে হয়তোবা 24 ঘন্টা সময় নিতে পারে বা তার আগেও হতে পারে। আপনার সাইট ইনডেক্সিং হয়ে গেলে নিচের ছবির মতো একটি ইন্টারফেস দেখা যাবে।

Google Indexing :

Google Indexing

বাছ আপনার ওয়েবসাইট সম্পূর্ন ইনডেক্সিং হয়ে গেছে। এখন যত পোস্ট করবেন গুগল নিজে থেকেই আপনার পোস্ট ইনডেক্স করে নিবে। যে কেউ ব্রাউজারে আপনার ওয়েবসাইট লিখে সার্চ করলে আপনার সাইটকে দেখতে পাবে।

এখানে উল্লেখ্য যে, ওয়েবসাইটকে গুগলে ইনডেক্সিং করার পাশাপশি ওয়েবসাইটের সাইটম্যাপ সেটাপ করতে হবে। তবেই আপনার সাইটের সকল তথ্য গুগল খোজে পাবে। সাইটম্যাপ এমন একটি ফাইল যেখানে একটি ওয়েবসাইটে সকল ডাটা বা তথ্য জমা থাকে। এছাড়া উক্ত ডোমেনে নতুন কোন ডাটা আসলে তা পর্যাক্রমে জমা হতে থাকে। সাইটম্যাপ সেটাপ করা সহজ। প্রথমে সার্চ কনসোলে যাবেন। তারপর সাইট বার থেকে Sitemaps এ ক্লিক করবেন। তারপর Add New Sitemap এ এসে এই লিংকের মতো দেখতে পাবেন। https://……………………………/sitemap.index_xml লিখে Submit বটনে ক্লিক করুন। ডট ডট ফাকা যায়গায় আপনার সাইটের ডোমেন নাম লিখুন এবং সাবমিট করুন। আরো একটু পরিস্কার করে বলি আপনার সাইটের URL বসে তার ধারে /sitemap.index_xml লিখুন এবং সাবমিট করুন। বাছ আপনার সাইটম্যাপ সাবমিট হয়ে গেছে।

পড়ুনঃ

ওয়েবসাইট তৈরি করার নিয়ম

ওয়েবসাইট ব্যাকআপ রাখুন

শেষকথা :

পরিশেষে কথা হচ্ছে একটি ওয়েবসাইটকে গুগলে ইনডেক্স (Google Index) করা অত্যন্ত জরুরী। কেননা কোন ওয়েবসাইট গুগলে ইনডেক্স না হলে সে ওয়েবসাইটকে কেউ খোজে পাবে না। কোন ওয়েবসাইটকে সহজে খোজে পেতে হলে গুগলে ইনডেক্স করা আশু প্রয়োজন। পাশাপাশি গুগলে সাইটম্যাপ সেটাপ করাও জরুরী। কারন সাইটম্যাপের মাধ্যমে সকল তথ্য গুগল জানতে পারবে। একটি ওয়েবসাইটের কোথায় কি আছে তা একমাত্র সাইটম্যাপের মাধ্যমে জানা সম্ভব। তাই আপনার ওয়েবসাইটকে গুগলে ইনডেক্স করুন এবং সঠিক ভাবে সাইটম্যাপ সেটাপ করে দিন। এতক্ষন সংগে থাকার জন্য ধন্যবাদ।

Related posts

8 Thoughts to “ওয়েবসাইট গুগলে ইনডেক্স (Google Index) করার নিয়ম”

  1. How can I check my blood pressure without a machine lasix 20 mg?

  2. Car rental in the USA

    America is a territory in favour of traveling by car. If you lack to farm out a car in the USA, then it is recovered to do it in your homeland, so you can categorically hire a suitable heap at the a-one price.
    Car rental in the USA

  3. Car rental in the USA

    America is a realm in favour of traveling by car. If you want to rental a passenger car in the USA, then it is best to do it in your homeland, so you can positively fee a suitable heap at the best price.
    Car rental in the USA

  4. Car rental in the USA

    America is a country seeking traveling alongside car. If you miss to hole a transport in the США, then it is recovered to do it in your homeland, so you can definitely rent a right passenger car at the superior price.
    Car rental in the USA

  5. http://slkjfdf.net/ – Ekigukohe Ebatisem zzl.dqfh.ictcorner.com.dyd.fn http://slkjfdf.net/

  6. 1xbet-download-pt com

    Ditty of the popular bookmakers is 1xbet: it has been operating championing more than 20 years in multifarious countries of the midwife precisely, including Russia.
    1xbet app portugal

Leave a Comment